10 23 17

সোমবার, ২৩শে অক্টোবর, ২০১৭ ইং | ৮ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ (হেমন্তকাল) | ২রা সফর, ১৪৩৯ হিজরী

Home - আন্তর্জাতিক - শীর্ষ পর্যায়ের দুর্নীতিতে সন্দেহভাজন স্যামসাং প্রধান

শীর্ষ পর্যায়ের দুর্নীতিতে সন্দেহভাজন স্যামসাং প্রধান

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টকে ঘিরে দুর্নীতি কেলেঙ্কারির একজন সন্দেহভাজন হিসেবে স্যামসাংয়ের বৈধ উত্তরাধিকারী লি জে-ইয়ংকে জিজ্ঞাসাবাদ করা হবে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গুন হাইয়ের বিশ্বস্ত বান্ধবী চোই সুন সিলের পরিচালিত অলাভজনক ফাউন্ডেশনে অনুদান দেওয়ার জন্য স্যামসংকে অভিযুক্ত করেছেন দক্ষিণ কোরীয় তদন্তকারীরা।

দুটি ব্যবসা প্রতিষ্ঠানের বিতর্কিত একত্রীকরণে রাজনৈতিক সমর্থন দেওয়ার বিনিময়েই ওই অনুদান দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন তারা, জানিয়েছে বিবিসি।

কর্মকর্তারা জানিয়েছেন, বৃহস্পতিবার বিশেষ অভিশংসকের মুখোমুখি হবেন স্যামসাং ইলেকট্রনিক্সের ভাইস প্রেসিডেন্ট লি।

বর্তমানে ভাইস প্রেসিডেন্ট পদে থাকলেও, ২০১৪ সালে তার বাবা লি কুন হি হার্ট অ্যাটাকে আক্রান্ত হওয়ার পর থেকে লিকেই স্যামসাং গ্রুপের বস হিসেবে বিবেচনা করা হচ্ছে।

পার্কের বান্ধবী চোইয়ের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার এবং জালিয়াতির চেষ্টার অভিযোগ আছে। তার বিচার শুরুর পাশাপাশি এ কেলেঙ্কারির ঘটনায় প্রেসিডেন্ট পার্কের অভিশংসনের শুনানিও শুরু করেছে সাংবিধানিক আদালত।

ওই কেলেঙ্কারির জেরে ৯ ডিসেম্বর প্রেসিডেন্ট পার্কের অভিশংসনের পক্ষে ভোট দেয় দক্ষিণ কোরিয়ার পার্লামেন্ট। এখন পার্লামেন্টের এই সিদ্ধান্ত বজায় রাখা বা বাতিল করতে শুনানির জন্য সাংবিধানিক আদালত ছয় মাস সময় পাবে। ওই পর্যন্ত প্রেসিডেন্ট পদে বহাল থাকবেন পার্ক, তবে তার নির্বাহী ক্ষমতা কেঁড়ে নেওয়া হয়েছে।

ওই ক্ষমতা ইতোমধ্যেই প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য