06 29 17

বৃহস্পতিবার, ২৯শে জুন, ২০১৭ ইং | ১৫ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ (বসন্তকাল) | ৪ঠা শাওয়াল, ১৪৩৮ হিজরী

Home - কৃষি খামার ও উদ্দ্যোক্তা - বোদায় ভুট্টা চাষে কৃষকের মুখে হাসি

বোদায় ভুট্টা চাষে কৃষকের মুখে হাসি

মোঃ লিহাজ উদ্দীন মানিক, বোদা (পঞ্চগড়) থেকেঃ পঞ্চগড়ের বোদায় এবার ভুট্টা চাষে কৃষকদের মুখে হাসির ঝিলিক দেখা যাচ্ছে। উপজেলার চারিদিকে ভুট্টা গাছের সবুজ সমারোহ দেখেই মন জুড়িয়ে যায়। অল্প খরচ আর পরিশ্রমে অধিক ফলন হওয়ায় ভুট্টা চাষে ঝুঁকে পড়েছেন এই অঞ্চলের অধিকাংশ কৃষক।

অন্যান্য ফসলের চেয়ে ভুট্টা সংরক্ষণ সহজ হওয়ায় দিন দিন এই ফসলে আগ্রহ বাড়ছে কৃষকদের। আবহাওয়া অনূকুলে থাকায় এবং বড় ধরনের কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার ভুট্টার বাম্পার ফলন হবে বলে আশা করছেন ভুট্টা চাষীরা। উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, চলতি মৌসুমে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩৫০০ হেক্টর।

কিন্তু লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে ৩৬০০ হেক্টর। উপজেলায় ভুট্টা চাষীদের সাথে কথা বলে জানা যায়, গত বছর ধান ও গমের বাজার কম থাকায় চলতি মৌসুমে ভুট্টা চাষ করে এই ক্ষতি পুষিয়ে নেওয়ার জন তারা ভুট্রা চাষের দিকে বেশি ঝুকে পড়েছে। তাদের আশা কোন রকমের প্রাকৃতিক দুর্যোগ না হলে ভৃট্রা চাষে এবার কিছুটা হলেও তাদের ঘাটতি পূরণ হবে।

সেই সাথে ভুট্টার ন্যায্য মূল্য পাওয়ারও দাবি কৃষকদের। ভুট্টা চাষী বেংহারী  বনগ্রাম ইউনিয়নের মিন্টু ও ওসমান গণী বলেন, এবারের আবহাওয়া ভুট্টা চাষের জন্য খুব কাজে লেগেছে। মাঝে মাঝে বৃষ্টি হওয়ায় এবার ভুট্টা গাছ অনেক ভাল হয়েছে।

ফলও এসেছে প্রচুর। শেষ পর্যন্ত আবহাওয়া ভাল থাকলে প্রতি বিঘায় ৩৫ থেকে ৪০ মণ ভুট্টা আসবে বলে আশা প্রকাশ করছেন তারা। এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার আল মামুন অর রশিদ জানান, এ অঞ্চলের মাটি এবং আবহাওয়া ভুট্টা চাষের জন্য অত্যন্ত খুবই উপযোগী।

এখন ভুট্রা কৃষকের ঘরে তোলা পর্যন্ত যদি আবহাওয়া ভাল থাকে তাহলে অন্যান্য ফসলের লোকসান এবার ভুট্টায় উঠে আসবে বলে আশা করছি। এক্ষেত্রে কৃষি বিভাগ কৃষকদের নানা ভাবে পরামর্শ দিয়ে সহযোগিতা  প্রদান করে আসছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য