08 23 17

বুধবার, ২৩শে আগস্ট, ২০১৭ ইং | ৮ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ (শরৎকাল) | ৩০শে জিলক্বদ, ১৪৩৮ হিজরী

Home - কৃষি খামার ও উদ্দ্যোক্তা - লালমনিরহাটে গরুর খামার করে স্বাবলম্বী আকতার মিয়া!

লালমনিরহাটে গরুর খামার করে স্বাবলম্বী আকতার মিয়া!

আজিজুল ইসলাম বারী,লালমনিরহাট থেকেঃ লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার তুষভান্ডার ইউনিয়নের কাশিরাম গ্রামের মো.আকতার মিয়া (৬০) গরু খামার দিয়ে এখন সাবলম্বী হয়ে উঠেছেন । গত ৪ বছর আগে এ ফার্ম স্থাপন করে আজ তিনি প্রায় ৫০ লক্ষ টাকার মালিক। তার এ সাফল্য আশপাশের এলাকার বেকার যুবকদের ও স্বাবলম্বী হওয়ার পথ দেখিয়েছে।

জানা যায়, কালীগঞ্জের কাশিরাম  গ্রামের মৃত আমজাত মিয়ার ছেলে মো. আকতার মিয়া (৬০) ২০১৪ সালে সামান্য পুঁজি নিয়ে বাড়িতে তার নিজস্ব ভুমির ওপর স্থাপন করেন এ ফার্ম। বর্তমানে এ ফার্মে তিনি ছাড়াও আরো ৪জন কর্মচারী সার্বক্ষণিকভাবে ফার্মে পরিচর্যা করে থাকেন।

দিন-রাত পরিশ্রমের মাধ্যমে এ ফার্মের পরিধিও বেড়েছে। ৮০ হাজার টাকা ৪ টি গরু নিয়ে এ ফার্ম চালু করেন।এবং তিনি ওই ৬০ গরু থেকে প্রতিদিন ৫ মন করে দুধ পায় তা থেকে তার প্রতিদিন আয় হয় ৫হাজার টাকা এদিয়েই তার গরুর খাবার হয়ে যায় । ক্রমান্বয়ে এ ফার্মে গরুর সংখ্যা ৬০ টি চাড়িয়ে যায়।

এভাবে তিনি গত ৪ বছরে এ ফার্ম দিয়ে প্রায় ৫০ লক্ষ টাকার মালিক। মো. আকতার মিয়া জানান, চাকরি না করে এবং বিদেশে পাড়ি না দিয়ে তিলে তিলে গড়ে তোলেন এ ফার্ম। তার মতে, লাখ লাখ টাকা খরচ করে সমাজ-সংসার ফেলে বিদেশে না গিয়ে ওই টাকা বিনিয়োগ করে দেশে বসেই বেকারদের কর্মসংস্থানের পাশাপাশি টাকা উর্পাজনসহ স্বাবলম্বী হওয়া যায়।

আর সরকারি যদি কোন সহযোগিতা পাই তাহলে ব্যবসাটা আরো ভালভাবে করতে পারবো। আকতার মিয়া বলেন, গরুর খামার করায় সরকারের সংশ্লিষ্ট দফতরের নজর দেওয়া উচিত। কালীগঞ্জের পশু হাসপাতালে অভিজ্ঞ  ডাক্তারা তার খামারের খোঁজখবর রাখেন। যার কারণে গরুর সঠিক রোগ নির্ণয় ও কনসেপ্ট নিয়ে সমস্যা সমাধান যথা রীতি নিতে পারি। তবে খামারিকে প্রশিক্ষণের ব্যবস্থাও করা হলে বিভিন্ন সমস্যা দূর হবে। ঘরে ঘরে দুধের খামার গড়ে উঠতে পারে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য