06 29 17

বৃহস্পতিবার, ২৯শে জুন, ২০১৭ ইং | ১৫ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ (বসন্তকাল) | ৪ঠা শাওয়াল, ১৪৩৮ হিজরী

Home - রংপুর বিভাগ - কালীগঞ্জে একটি সেতুই বদলে দিতে পারে ১০ গ্রামের ভাগ্য

কালীগঞ্জে একটি সেতুই বদলে দিতে পারে ১০ গ্রামের ভাগ্য

আজিজুল ইসলাম বারী,লালমনিরহাট প্রতিনিধি: লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা ইউনিয়নের উত্তরবাংলা কলেজের সংলগ্ন পশ্চিম দিকে একটি সেতুই বদলে দিতে পারে ১০ গ্রামের মানুষের ভাগ্য। সেতুটি চরাঞ্চলবাসির এখন একমাত্র ভরসা।

জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছেন পথচারীগণ। উপজেলার কাকিনা ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত তিস্তার শাখা নদী উপর নির্মিত বাঁশের সাঁকো দিয়ে দীর্ঘদিন থেকে পারাপার হচ্ছেন দুই ইউনিয়নের ১০টি গ্রামের মানুষজন। স্থানীয় ব্যক্তিবর্গের উদ্দ্যোগে এবং স্বেচ্ছা শ্রমের ভিক্তিতে আজ থেকে ২ বছর আগে নির্মাণ করা হয় ওই বাঁশের সাঁকো। মাঝে-মাঝে মেরামত করা হয়েছিল। বর্তমানে সাঁকোটি ব্যবহারের অযোগ্য হয়ে পড়েছে।

কাল বৈশাখী ঝড়ে সাঁকোটির একটি অংশ লন্ড-ভন্ড হয়ে যায়। যার কারণে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে পথচারীগণ। স্থানীয় কামাল হোসেন জানান,দীর্ঘ ২ বছর ধরে ওই ছড়ার উপর বাঁশের সাঁকো দিয়ে পারাপার করছেন সাধারণ জনগণ।

কিন্তু আজ পর্যন্ত ওই ছড়ার উপর ব্রিজ নির্মাণ করা হয়নি। সরকারি-বেসরকারিভাবে ব্রিজ নির্মাণের কোন উদ্দ্যোগ গ্রহণ না করায় আমরা এলাকাবাসী মিলে বাঁশ, কাঠ সংগ্রহ করে স্বেচ্ছাশ্রম দিয়ে সাঁকোটি নির্মাণ করে তার উপর দিয়ে যাতায়াত করে আসছি।

তিনি আরও বলেন-যোগাযোগ ব্যবস্থা না থাকায় চরাঞ্চলের ১০টি গ্রামের স্কুল, মাদ্রাসা ও কলেজ পড়ুয়া শিক্ষার্থীরা পায়ে হেঁটে এবং সাইকেল নিয়ে অত্যন্ত ঝুঁকি নিয়ে প্রতিদিন চলাফেরা করে আসছে। চরের ব্যবসায়ী শাহাজান মিয়া এই প্রতিবেদকে বলেন, ছড়া উপর ব্রিজ না থাকায় ১০ কিলোমিটার পথ ঘুরে মালামাল নিয়ে আসতে হচ্ছে।কাকিনা ইউনিয়ন পরিষদের (ইউপি) শহিদুল হক শহিদ বলেন, ‘স্থানীয় মানুষের চলাচলের স্বার্থে সাঁকোটির স্থলে একটি পাকা সেতু নির্মাণের জন্য আমরা দাবি জানিয়ে আসছি।

কালীগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) রাশেদুল ইসলাম বলেন, আগামি জুলাই মধ্যে সাঁকোটির স্থলে পাকা সেতু নির্মাণ কাজ শুরু হবে বলে আশা করছেন তিনি।উপজেলা পরিষদের চেয়ারম্যান, মাহবুজ্জামান আহমেদ বলেন, কাকিনা ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত তিস্তার শাখা নদী উপর নির্মিত বাঁশের সাঁকো দিয়ে প্রতিদিন শত শত মানুষ পার হচ্ছে। এলাকাবাসীর দুর্ভোগের কথা চিন্তা করে জনস্বার্থে সাঁকোটি স্থানে অতি তারাতারি একটি সেতু নির্মাণ করা প্রয়োজন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য