10 23 17

সোমবার, ২৩শে অক্টোবর, ২০১৭ ইং | ৮ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ (হেমন্তকাল) | ২রা সফর, ১৪৩৯ হিজরী

Home - দিনাজপুর - আগামী ২ দিন পযন্ত এই বৃষ্টিপাত স্থায়ী হতে পারে

আগামী ২ দিন পযন্ত এই বৃষ্টিপাত স্থায়ী হতে পারে

দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরে গত দু’দিনের টানা বর্ষন এবং উজান থেকে নেমে আসা ঢলে জেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পানিবন্দী হয়ে পড়েছে জেলার কয়েক হাজার মানুষ। দিনাজপুর সদর উপজেলায় আত্রাই নদীর বাঁধভেঙ্গে গেছে। জেলার ঘোড়াঘাট উপজেলার রানীগঞ্জে তলিয়ে গেছে দিনাজপুর-ঢাকা মহাসড়ক।

গত বৃহস্পতিবার দিবাগত রাত থেকে টানা এই বর্ষণ শুরু হয়। এতে ফসলী জমিসহ নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার পাশাপাশি উজান থেকে নেমে আসা ঢলে বেড়েছে নদ-নদীর পানি। অনেক স্থানেই সড়কের উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। দিনাজপুর সদর উপজেলার সুন্দরবন এলাকায় আত্রাই নদীর বাঁধ ভেঙ্গে যাওয়ায় আশেপাশের গ্রামগুলো প্লাবিত হয়েছে।

জেলার ঘোড়াঘাট উপজেলার রানীগঞ্জ এলাকায় দিনাজপুর-ঢাকা মহাসড়কের উপর দিয়ে পানি প্রবাহিত হওয়ার ফলে যানচলাচলে বিঘœ ঘটছে। তবে শনিবার বিকেল ৩টার পর বৃষ্টি থেমেছে। ফলে লোকজনের মাঝে কিছুটা স্বস্তি ফিরে এসেছে।

দিনাজপুর সদর, বিরল, খানসামা, বীরগঞ্জ, পার্বতীপুর উপজেলাসহ বিভিন্ন এলাকার কয়েক হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। এর মধ্যে বীরগঞ্জে তিস্তা নদীর বাঁধ এলাকা থেকে বেশ কিছু পরিবারকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে প্রশাসন। প্রবল বর্ষনে জেলার বিস্তীর্ণ এলাকার আমন ক্ষেত তলিয়ে গেছে।

দিনাজপুর আবহাওয়া অফিসের ইনচার্জ তোফাজ্জল হোসেন তিনি জানান, গত ২৪ ঘন্টায় জেলায় ২১৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামী ২ দিন পযন্ত এই বৃষ্টিপাত স্থায়ী হতে পারে বলে জানান তিনি।

এদিকে দিনাজপুর পানি উন্নয়ন বোর্ডের একটি সুত্র জানায়, জেলার নদ-নদীর পানি বিপদসীমা ছুঁই ছুঁই করছে। দিনাজপুর জেলার পাশ দিয়ে প্রবাহিত পূর্ণভবা নদীর পানি ৩৩ দশমিক ১০ সেন্টিমিটার ও আত্রাই নদীর পানি ৩৯ দশমিক ০৫ সেন্টিমিটার উচ্চতায় প্রবাহিত হচ্ছে। এ দু’টি নদীর বিপদসীমা যথাক্রমে ৩৩ দশমিক ৫০ সেন্টিমিটার ও ৩৯ দশমিক ৬৫ সেন্টিমিটার।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য