12 18 17

সোমবার, ১৮ই ডিসেম্বর, ২০১৭ ইং | ৪ঠা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ (শীতকাল) | ২৯শে রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

Home - আন্তর্জাতিক - পারমাণবিক অস্ত্র দশগুণ বাড়ানোর কথা অস্বীকার ট্রাম্পের

পারমাণবিক অস্ত্র দশগুণ বাড়ানোর কথা অস্বীকার ট্রাম্পের

যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্রের পরিমাণ দশগুণ বাড়াতে চান বলে প্রকাশিত একটি খবর অস্বীকার করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এনবিসি নিউজের ওই প্রতিবেদনে বলা হয়, জুলাই মাসে ট্রাম্প নিজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বলেছিলেন, তিনি চান দেশের পারমাণবিক অস্ত্র দশগুণ বাড়ানো হোক।

প্রতিবেদনে প্রকাশিত বক্তব্য প্রত্যাখ্যান করে বুধবার ট্রাম্প জানান, তিনি পারমাণবিক অস্ত্র বাড়ানোর কথা বলেননি, সেগুলোর আধুনিকায়ণের কথা বলেছিলেন।

এনবিসি নিউজ জানিয়েছে, ১৯৬০ এর দশকে যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্র সর্বোচ্চ ৩২ হাজারে পৌঁছেছিল এবং তা এখন হ্রাস পেয়ে কয়েক হাজারে নেমে এসেছে, এমন একটি পরিসংখ্যান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে দেখানোর পর তিনি তা বাড়িয়ে ওই পর্যায়ে নিয়ে যেতে চান বলে জানিয়েছিলেন।

সফররত কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে এক বৈঠকের পর হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প জানান, ওই প্রতিবেদনটি সত্য নয়।

তিনি বলেন, “আমি কখনো এটি বাড়ানোর বিষয়ে আলোচনা করিনি। এগুলোর আকৃতি নিখুঁত হোক তা চেয়েছিলাম আমি। এটি এনবিসির একটি ভুয়া সংবাদ মাত্র।

“বাড়ানোর দরকার নেই আমাদের। কিন্তু আমি আধুনিকায়ন চেয়েছি এবং পুরোপুরি কার্যক্ষম অবস্থায় চাই। এগুলোর আকার টিপ-টপ হতে হবে।”

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসও প্রেসিডেন্টের বক্তব্য সমর্থন করেছেন।

ম্যাটিস বলেছেন, “প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্র বাড়ানোর কথা বলেছেন, সম্প্রতি প্রকাশিত এমন একটি প্রতিবেদন সম্পূর্ণ মিথ্যা।”

বেশ কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টরা মজুদ পারমাণবিক অস্ত্রের আধুনিকায়ন করে আসছেন, কিন্তু কোনো প্রেসিডেন্ট পারমাণবিক অস্ত্র বাড়ানোর কোনো সিদ্ধান্ত নিলে তা আন্তর্জাতিক চুক্তির লঙ্ঘন হবে।

বর্তমানে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর কাছে ব্যবহারের জন্য নির্ধারিত প্রায় চার হাজার পারমাণবিক অস্ত্র মজুদ আছে বলে জানিয়েছে ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টস্।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য