12 18 17

সোমবার, ১৮ই ডিসেম্বর, ২০১৭ ইং | ৪ঠা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ (শীতকাল) | ২৯শে রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

Home - জেনে রাখুন - প্রেমের সমাপ্তি ভাঙনের ভয় থেকে

প্রেমের সমাপ্তি ভাঙনের ভয় থেকে

সবসময় কি সম্পর্ক ভেঙে যাওয়ার ভয় কাজ করে? এই ধরনের অস্বস্তি বা ভয় থেকে দুটি ব্যাপার ঘটতে পারে। হয় সম্পর্ক ভেঙে যাবে নয়ত আরও বেশি করে জোড়া লাগবে। আর গবেষকরা এই তথ্য পর্যালোচনা করে বের করেছেন।

ইটালির ভিটা-স্যালুটে স্যান রাফায়েল ইউনিভার্সিটি’র গবেষকদের করা এই গবেষণায় দেখা গেছে, বিশেষ কোনো কারণে যদি যুগলদের মধ্যে সম্পর্ক ভেঙে যাওয়ার ভয় কাজ করে তবে তারা আরও বেশি আবেগপ্রবণ হয়ে ওঠে।

ফলে তাদের মধ্যে বন্ধন আরও দৃঢ় বা শিথিল হয়। মোটিভেশন অ্যান্ড ইমোশন জার্নালে প্রকাশিত এই গবেষণার জন্য প্রেমের সম্পর্ক রয়েছে এমন মানুষদের পর্যবেক্ষণ করা হয়।

অংশগ্রহণকারীদের দুই ভাগে ভাগ করা হয়। এক ভাগের অংশগ্রহণকারীদের সম্পর্ক ভেঙে যাওয়ার পরিসংখ্যান দেওয়া হয়। অন্যদিকে অপর ভাগের অংশগ্রহণকারীদের সম্পর্কে ভেঙে যাচ্ছে এই ভয় দেখানোর জন্য মিথ্যা তথ্য দেওয়া হয়।

ফলাফলে দেখা যায়, সম্পর্ক ভেঙে যাওয়ার বেশি বা কম ঝুঁকি কারণে যুগলদের মধ্যে প্রেমময় ভাব ও প্রতিশ্রুতি বদ্ধ থাকার বিষয়টা হ্রাস পেয়েছে।

অপরদিকে যুগলদের যখন জানানো হয়েছে তাদের সম্পর্ক ভেঙে যাওয়া সম্ভাবনা খুবই কম তখন তাদের মধ্যে প্রতিশ্রুতিবদ্ধ থাকার পরিমাণ বেড়েছে।

এই বিশ্ববিদ্যালয়ের গবেষণক সিমোনা সিয়ারা বলেন, “সম্পর্কে যখন ভাঙনের ঝুঁকি ‘অনেক বেশি’ থাকে তখন মানুষ সঙ্গীর প্রতি ইতিবাচক অনুভূতি হারাতে থাকে।”

আরেক গবেষক গুসেপ্পে পান্তালেও বলেন, “প্রেমে প্রতিশ্রুতি কমার ফলে বিলুপ্তির দিকে নিয়ে যায়। ফলে সত্যি সত্যি সম্পর্কে ভাঙন দেখা দেয়।”

তিনি আরও বলেন, “সম্পর্কে ভাঙন থেকে বিষণœতা, শারীরিক যন্ত্রণা ভুগতে দেখা যায়, সেই সঙ্গে জীবনের সন্তুষ্টি কমতে থাক।”

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য