12 18 17

সোমবার, ১৮ই ডিসেম্বর, ২০১৭ ইং | ৪ঠা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ (শীতকাল) | ২৯শে রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

Home - দিনাজপুর - ৬য় দফা বাস্তবায়নের দাবীতে বড়পুকুরিয়া ৩ কিলোমিটার মানব প্রাচির

৬য় দফা বাস্তবায়নের দাবীতে বড়পুকুরিয়া ৩ কিলোমিটার মানব প্রাচির

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনির কারনে ক্ষতিগ্রস্থ গ্রামবাসীরা, তাদের ঘোষিত ৬ দফা দাবী পুরোনের জন্য, কয়লা খনির গেট থেকে মোবারকপুর মোড় পর্যন্ত, তিন কিলোমিটার দির্ঘ মানব বন্ধন করে, দাবী পুরনের জন্য ২৪ ঘন্টার আল্টিমেটাম দিয়েছেন।

আজ বুধবার সকাল ১০টা থেকে বেলা ১১ টা পর্যন্ত কয়লা খনি-ফুলবাড়ী সড়কে এই মানব বন্ধন করেন। মানব বন্ধনে ক্ষতিগ্রস্থ গ্রামবাসীদের ঘোষিত ৬ দফা দাবী পুরনের জন্য খনি কর্তৃপক্ষকে আগামী ২৪ ঘন্টার আল্টিমেটাম দিয়েছেন, ক্ষতিগ্রস্থ ১৩টি গ্রামের সমন্বয় কমিটির আহবায়ক মশিউর রহমান বুলবুল। এতে অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন, চৌহাটি গ্রামের আহবায়ক গোলাম মোস্তফা, রসুলপুর গ্রামের সাবেক ইউপি সদস্য জাবেদ আলী, যুগ্ম আহবায়ক বীর মুক্তিযোদ্ধা মকলেচার রহমান, পাতিগ্রামের, মিজানুর রহমান প্রমুখ।

মানব বন্ধনে কয়লা খনির ক্ষতিগ্রস্থ, মোবারকপুর,বৈগ্রাম, কাশিয়া ডাঙ্গা, রসুলপুর,কালুপাড়া, হামিদপুর, চৌহাটি,জবরপাড়া,মহেষপুর,পাতড়াপাড়া, বাশপুকুর বৈদ্যনাথপুর, কাজিপাড়াসহ ১৩টি গ্রামের কয়েক হাজার নারী-পুরুষ মানব বন্ধনে অংশগ্রহন করেন।

সমন্বয় কমিটির আহবায়ক মশিউর রহমান বুলবুল বলেন, কয়লা উত্তোলনের ফলে ক্ষতিগ্রস্থ ১৩টি গ্রামের ফাটল ধরা ঘরবাড়ীর উপযুক্ত ক্ষতিপুরন দিমে হবে। বিজিবি কর্তৃক বোমা বিস্ফ্রনের ফলে ঘরবাড়ীতে ফাটর ধরলে সেই ক্ষতিপুরন যথা সময়ে দিতে হবে। খয়েরপুকুর থেকে ফুলবাড়ী রাস্তা মেরামতসহ গত ২০০৭ সালের ৫মে ক্ষতিগ্রস্থ জনগনের সাথে সম্পাদিত চুক্তি বাস্তবায়ন করতে হবে। অন্যথায় কয়লা খনি ঘেরাও কর্মসুচি দিয়ে খনির সম্পুর্ন কাজ বন্ধ করে দেয়া হবে বলে তিনি হুসিয়ারী দেন।

এই বিষয়ে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানীর লিঃ এর মহাব্যবস্থাপক (প্রসাশন) শরিফুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে, তিনি যায়যায়দিনকে বলেন ক্ষতিগ্রস্থ গ্রামবাসীদের ইতিমধ্যে ২ হাজার ১শ পরিবারকে ক্ষতিপুরন দেয়ার জন্য চেক প্রস্তুত করা হয়েছে, কিন্তু গ্রামবাসীরা সেই চেক গ্রহন করেনি, তাদের দাবী ছিল ক্ষতিপুরনের মূল্য কম হয়েছে, সেজন্য আমরা তাদের দাবী নিয়ে উপর মহলের সাথে যোগাযোগ করেছি, আগামী ১৫দিনের মধ্যে তা সমাধান হয়ে যাবে বলে তিনি আশা করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য