01 18 18

বৃহস্পতিবার, ১৮ই জানুয়ারী, ২০১৮ ইং | ৫ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ (শীতকাল) | ৩০শে রবিউস-সানি, ১৪৩৯ হিজরী

Home - দিনাজপুর - বীরগঞ্জে সাঁওতাল জনগোষ্ঠীর টেকসই কৃষি প্রকল্পের বার্ষিক কৃষক র‌্যালী

বীরগঞ্জে সাঁওতাল জনগোষ্ঠীর টেকসই কৃষি প্রকল্পের বার্ষিক কৃষক র‌্যালী

বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি ॥ দিনাজপুরের বীরগঞ্জে বৃহস্পতিবার বিকেলে সাঁওতাল জনগোষ্ঠীর টেকসই কৃষি প্রকল্পের বার্ষিক কৃষক র‌্যালী ও মাট দিবস অনুষ্ঠিত হয়েছে।

সাঁওতাল জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে গ্রাম বিকাশ কেন্দ্র ও সিনজেনটা ফাউন্ডেশন বাংলাদেশ এর বাস্তবায়নে সাঁওতাল জনগোষ্ঠীর টেকসই কৃষি প্রকল্পের আওয়াতায় উপজেলার পলাশবাড়ী ইউনিয়নের বাহ্মণভিটা গ্রামে সাঁওতাল কৃষক-কৃষাণীর অংশগ্রহণে একটি র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালী শেষে আদিবাসী নেতা ফ্রান্সেস মুর্মুর সভাপতিত্বে এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মোস্তাফিজুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পলাশবাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ জুয়েলুর রহমান জুয়েল, উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ মর্তুজা আলী, পলাশবাড়ী ইউনিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা সদস্যা ছবিতা রাণী, গ্রাম বিকাশ সাঁওতাল জনগোষ্ঠীর টেকসই কৃষি প্রকল্পের প্রজেক্ট কো-অর্ডিনেটর মোঃ আব্দুল করিম, মার্কেট ডেভলপমেন্ট অফিসার মোঃ আল-মামুন শাহ, মার্গারেট কিস্কু, উদ্যোক্তা কৃষক শান্তি মার্ডি এবং রাফায়েল মুর্মু।

উদ্যোক্তা কৃষক শান্তি মার্ডি জানান, সাঁওতাল জনগোষ্ঠীর টেকসই কৃষি প্রকল্পের আওতায় গ্রাম বিকাশ কেন্দ্র ও সিনজেনটা ফাউন্ডেশন বাংলাদেশ এর সহযোগিতায় ৬শত জমিতে লাউ চাষ করেছিলাম। এতে আমার খরচ হয়েছে ১৫শত টাকা। আমি লাউয়ের ক্ষেত হতে লাউ এবং লাউ শাক বিক্রয় করেছি ১১হাজার টাকা। গ্রাম বিকাশ কেন্দ্র ও সিনজেনটা ফাউন্ডেশন বাংলাদেশ এর পরামর্শে ক্ষেতের পরিচর্যা করার কারণে আমার লাভ হয়েছে ৯হাজার ৫শত টাকা।

গ্রাম বিকাশ সাঁওতাল জনগোষ্ঠীর টেকসই কৃষি প্রকল্পের প্রজেক্ট কো-অর্ডিনেটর মোঃ আব্দুল করিম জানান, আমরা কৃষকদের হাতে মান সন্মত চারা তুলে দিয়ে তাদের উন্নয়নের ক্ষেত্রে বেশ কিছু সহযোগিতা করে থাকি। যা তাদের জীবন মানের উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে।

কৃষকদের উৎসাহিত করার লক্ষ্যে অনুষ্ঠানে প্রত্যেককে কৃষি সরঞ্জাম প্রদান করা হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য