01 21 18

রবিবার, ২১শে জানুয়ারী, ২০১৮ ইং | ৮ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ (শীতকাল) | ৩রা জমাদিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

Home - জেনে রাখুন - আরও একধাপ এগিয়ে নেওয়ার উপায় সম্পর্ক

আরও একধাপ এগিয়ে নেওয়ার উপায় সম্পর্ক

আপনি একটি সুখী বা খারাপ যেমন সম্পর্কেই থাকুন না কেনো নতুন বছরে তা আরও একধাপ এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করুন। বিগত বছর যাদের সম্পর্কে বেশ টানাপড়েন গেছে তাদের সুন্দরভাবে সম্পর্কটাকে সাজিয়ে নেওয়ার এখনই সময়।

রোমান্টিক বা প্রেম বা দাম্পত্য সম্পর্ক আরও এক ধাপ এগিয়ে নিতে কিছু কৌশল অবলম্বন করতেই পারেন। সম্পর্কবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের উপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে সম্পর্ক ভালো করার কয়েকটি কৌশল এখানে দেওয়া হল।

ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে বলুন: আপনি যদি কোনো স্থায়ী সম্পর্কে জড়িয়ে পড়েন এবং তা বিয়ে পর্যন্ত নিয়ে যেতে চান তাহলে এখনই সময় আপনার ভবিষ্যত পরিকল্পনা প্রকাশ করার। আর যদি বিবাহিত হয়ে থাকেন তাহলে সঙ্গীকে আপনার পরিকল্পনা সম্পর্কে জানানো কি ভালো নয়? আপনাদের সম্পর্ক যে পর্যায়ে থাকুক না কেনো তা এগিয়ে যাওয়া দরকার। তাই সঙ্গীর সঙ্গে ভবিষ্যত পরিকল্পনা করুন।

যা গেছে তা গেছেই: যে দম্পত্তিরা আগে খুব খারাপ সময় কাটিয়েছেন তাদের জন্য ‘ভুলে যাওয়া ও ‘ক্ষমা করা’ হতে পারে মূল আদর্শ। বছরের শুরুতেই নতুনভাবে জীবন শুরু করার চেষ্টা করুন। আপনি যদি নতুনভাবে সম্পর্কটাকে সাজাতে চান তাহলে সঙ্গীকে জানান। আগের সব ভুল বোঝাবুঝি বাদ দিয়ে নতুন করে সম্পর্ক শুরু করুন।

এক সঙ্গে বেড়াতে যাওয়ার পরিকল্পনা: রুটিনমাফিক জীবনযাপন সম্পর্কের উপর খারাপ প্রভাব ফেলে। তাই সব কাজ থেকে ছুটি নিন এবং কেবল সঙ্গীর সঙ্গে সময় কাটান। বছরের শুরুতে ছুটি নিয়ে সঙ্গীকে সময় দেওয়াও বেশ উত্তেজনামূলক অভিজ্ঞতা হতে পারে। ভ্রমণ মানুষকে কাছে আনে। এটা কেবল আপনাকে বিশ্রামেই সহায়তা করবে না পাশাপাশি একে অপরকে ভালোবাসার ও নিরবিচ্ছিন্ন মনোযোগ দিতেও সাহায্য করবে।

পারিবারিক অনুষ্ঠান: পরিবার আমাদের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আমরা নিজের বাবা-মা ও আত্মীয়-স্বজনদের সঙ্গে সময় কাটাই, এই একই কাজ সঙ্গীর বাবা মা ও আত্মীয় সজনদের সঙ্গেও করা উচিত। এর মাধ্যমে আপনার সঙ্গীকে বোঝাতে পারবেন যে আপনি আপনাদের সম্পর্কটাকে আরও একধাপ এগিয়ে নিতে চান। এবং তা কেবল দুজনের মধ্যে নয় বরং দুই পরিবারকে সঙ্গে নিয়েই।

গোপন কথা সহভাগিতা করা: যাদের সঙ্গে আমারা স্বচ্ছন্দবোধ করি কেবল তাদের সঙ্গেই আমরা নিজেদের গোপন বিষয়গুলো সহভাগিতা করি। আপনার গোপন স্মৃতিগুলো সঙ্গীর সঙ্গে সহভাগিতা করার মাধ্যমে কেবল আপনাদের ঘনিষ্টতা বাড়বে না বরং আপনি যে সম্পর্কে প্রতি যতœশীল ও একে গুরুত্ব দেন তা প্রকাশ পাবে। এর মাধ্যমেই আপনাদের সম্পর্ক আরও একধাপ এগিয়ে যাবে।

স্বচ্ছতা: একে অপরের প্রতি স্বচ্ছ থাকা সম্পর্কে রোমাঞ্চিত করে অথবা একে অপরের প্রতি বন্ধন অটুট করতেও সাহায্য করে। আগেই একবার বলা হয়েছে যে, সম্পর্ক যদি ঠিকভাবে না চলে তাহলে তা আবার নতুন করে শুরু করার চেষ্টা করা। আপনার সঙ্গীকে এর পার্থক্যগুলো জানানোর চেষ্টা করুন।

যদি এসবে কাজে না দেয় তাহলে একটি সম্পর্ক খারাপ ভাবে চালিয়ে নেওয়ার চেয়ে তা ভালোভাবে শেষ করাই ভালো।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য