Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
09 20 18

বৃহস্পতিবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৫ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ৯ই মুহাররম, ১৪৪০ হিজরী

Home - জেনে রাখুন - নারিকেলের উপকারিতা

নারিকেলের উপকারিতা

খাদ্যাভ্যাস ও ত্বকের যতেœর এক সয়ংসম্পূর্ণ উপদানের নাম নারিকেল। ডেসার্ট জাতীয় খাবারের স্বাদ যেমন বাড়াতে পারে, তেমনি ত্বকের জন্য ময়েশ্চারাইজার, টোনার এবং মেইক-আপ উঠাতেও অনন্য এই নারিকেল।

App DinajpurNews Gif

ভারতের অনলাইনভিত্তিক মিষ্টিবিক্রির প্রতিষ্ঠান ‘সেলভাই ডটকম’য়ের সহ-প্রতিষ্ঠাতা পুর্বা কালিতা এবং অনলাইনভিত্তিক ভেষজ উপাদান বিক্রির প্রতিষ্ঠান ‘ডিভাইন অর্গানিকস’য়ের প্রধান ও প্রশিক্ষক সোনিয়া মাথুর জানিয়েছেন নারিকেল কাজে লাগানোর বিভিন্ন উপায়।

ভোজ্য ব্যবহার
* যে কোনো মিষ্টিজাতীয় খাবারে নারিকেলের দুধ কিংবা নারিকেল-কুচি যোগ করা যেতে পারে। সাধারণ আটা-ময়দার পরিবর্তে নারিকেলের আটা-ময়দা ব্যবহার করতে পারেন। পাই বা পিঠা বানানোর ক্ষেত্রে পুরে নারিকেলের ছোট করে কাঁটা টুকরা দিলে স্বাদে আসবে ভিন্ন মাত্রা।

* চকলেট কুকিজ গায়ে নারিকেলের কুচি মাখিয়ে নিয়ে বেইক করলে উপভোগ করতে পারবেন নারিকেলের ভিন্ন এক স্বাদ।

* তরমুজ, কমলা, লেবু ইত্যাদির শরবতে নারিকেলের পানি যোগ করলে ওই সরবত আপনাকে করবে আরও সতেজ।

* ফলের স্মুদিতে চমক চাইলে বেছে নিতে পারেন নারিকেলের পানি কিংবা নারিকেলের দুধ মেশানো গ্রীষ্মকালীন ফলের স্মুদি। এরসঙ্গে যোগ করতে পারেন নারিকেলের শাঁসের ছোট টুকরাও।

* তরকারিতেও মেশাতে পারেন নারিকেলের দুধ কিংবা কুচি। সালাদ, চাটনি, দইভিত্তিক তরকারি, ডাল ইত্যাদি রাঁধতে অলিভ অয়েলের বদলে ব্যবহার করতে পারেন নারিকেল তেল।

ত্বকের যত্নে

* প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে নারিকেল অনন্য। ভার্জিন নারিকেল তেল সরাসরি কিংবা অন্য ময়েশ্চারাইজারের সঙ্গে মিশিয়ে গায়ে মাখতে পারেন।

* আর্দ্রতা রক্ষার পাশাপাশি টোনার হিসেবেও বেশ কার্যকর নারিকেল। এতে থাকা চর্বি লোপকূপে ময়লা ও ব্যাকটেরিয়ার আক্রমণ কমায়, ফলে ত্বকের ক্ষয় রোধ হয়।

* নারিকেলের টোনিং উপদান ব্রণ দূরে রাখে।

* আঙুলের মাথা নারিকেল তেলে ডুবিয়ে তা মুখে আলতোভাবে ঘষলে মেইক-আপ উঠে আসবে। পাশাপাশি ত্বক হবে মসৃণ ও নমনীয়।

ছবি: রয়টার্স।