06 21 18

বৃহস্পতিবার, ২১শে জুন, ২০১৮ ইং | ৭ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ (বসন্তকাল) | ৬ই শাওয়াল, ১৪৩৯ হিজরী

Home - দিনাজপুর - প্রতিবন্ধকতা সৃষ্টি করায় অতিথি পাখি আর তেমন আসছে না বিরলের কড়াই বিলে

প্রতিবন্ধকতা সৃষ্টি করায় অতিথি পাখি আর তেমন আসছে না বিরলের কড়াই বিলে

সুবল রায়, বিরল (দিনাজপুর) থেকেঃ এক সময় প্রচুর পরিমানে অতিথি পাখি আসলেও শীতকালে এখন আর তেমন অতিথি পাখি দেখা যায় না দিনাজপুরের দৃষ্টিনন্দন ঐতিহ্যবাহী কড়াই বিলে। দুর-দুরান্ত থেকে পাখি প্রেমিরা ঐতিহ্যবাহী এই কড়াই বিলে অতিথি পাখি দেখতে এসে হতাশ হয়ে ফিরে যাচ্ছে।

আর যে ঐতিহ্যের কারনে কড়াই বিল দুর-দুরান্তের মানুষের কাছে পরিচিত, সেই অতিথি পাখি না থাকায় কড়াই বিল হারাতে বসেছে তার ঐতিহ্য।

অভয়ারন্য ভেবে হাজার হাজার মাইল পথ পাড়ি দিয়ে অতিথি হিসেবে বেড়াতে এসে তাড়া খেয়ে ফিরে যাচ্ছে নানান রকম অতিথি পাখিরা। ফলে দিনাজপুরের বিরল উপজেলার ঐতিহ্যবাহী কড়াই বিলের একসময় ঐতিহ্য ছিলো অতিথি পাখি।

সেই অতিথি পাখি এখন আর তেমন এখানে আসছে না। আর আগের মতো অতিথি পাখি না থাকায় দুরদুরান্ত থেকে অতিথি পাখি দেখতে এসে হতাশ হয়ে ফিরে যাচ্ছে পাখি প্রেমিরা।

স্থানীয়রা জানান, গত কয়েক বছর আগে প্রশাসনের কাছ থেকে এই বিলটি লিজ নিয়ে বানিজ্যিকভাবে মাছ চাষ করছে স্থানীয় একটি সংগঠন। মাছ চাষের জন্য একদিকে নানান রকম বর্জ্র পদার্থ বিলের পানি দুষন করেছিল।

যা অতিথি পাখিদের বিমুখ করছে। অন্যদিকে মাছ খেয়ে ফেলছে-এমন অভিযোগে অতিথি পাখিদের তাড়িয়ে দিচ্ছিলেন এখানকার মাছ চাষে নিয়োজিতরা।

শুধুমাত্র সৌন্দর্য্যবর্দ্ধন নয়, প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় অতিথি পাখিদের ভূমিকা অপরিসীম। তাই অতিথি পাখিদের আসতে প্রতিবন্ধকতা না করে এদের অভয়ারন্য সৃষ্টি করতে প্রশাসন প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। পাশাপাশি ঐতিহ্যবাহী এই কড়াই বিল তার ঐতিহ্য ধরে রাখবে। এমনটিই প্রত্যাশা এই এলাকার মানুষসহ পাখি প্রেমিদের।