02 19 18

সোমবার, ১৯শে ফেব্রুয়ারী, ২০১৮ ইং | ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ (বসন্তকাল) | ২রা জমাদিউস-সানি, ১৪৩৯ হিজরী

Home - আন্তর্জাতিক - দক্ষিণ কোরিয়ার প্রশংসা করলেন কিম জং উন

দক্ষিণ কোরিয়ার প্রশংসা করলেন কিম জং উন

শীতকালীন অলিম্পিক চলাকালে উত্তর কোরীয় প্রতিনিধিদলকে আতিথেয়তায় দক্ষিণ কোরিয়ার প্রচেষ্টাকে ‘চিত্তাকর্ষক’ আখ্যা দিয়ে ধন্যবাদ জানিয়েছেন দেশটির নেতা কিম জং উন। তার বোন কিম ইয়ো-জংয়ের নেতৃত্বে উত্তর কোরীয় প্রতিনিধিদল পিয়ংইয়ংয়ে ফেরার পর তিনি এ মন্তব্য করেন।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ জানায়, খেলায় অংশ নিতে তার সফরকে অগ্রাধিকার দেওয়ায় দক্ষিণ কোরিয়াকে ধন্যবাদ জানিয়েছেন কিম। কেসিএনএ’র খবরে বলা হয়, প্রতিনিধিদলের প্রতিবেদন পাওয়ার পর কিম জং উন তাতে সন্তোষ প্রকাশ করেন। কিম দক্ষিণ কোরিয়ার নেওয়া উদ্যোগে অভিভূত হয়ে গেছেন। শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার সদস্যদের সফরকে আলাদা গুরুত্ব দেওয়া হয়েছিল। সে সময় কিম দক্ষিণ কোরিয়াকে ধন্যবাদ জানান।

১৯৫০ সালে কোরীয় যুদ্ধের পর এই প্রথম উত্তর কোরিয়ার প্রতীকী রাষ্ট্রপ্রধান হিসেবে কিমের বোনসহ এক প্রতিনিধিদল নিয়ে দক্ষিণে সফরে গেছেন কিম ইয়ং ন্যাম। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট প্রাসাদে তারা তিন ঘণ্টাব্যাপী এক বৈঠক করেছেন। সেখানে উত্তর-দক্ষিণের প্রতিনিধিরা দুই কোরিয়ার ঐহিত্যবাহী বাঁধাকপির আচার ও সজু চালের পানীয় পান করেন।

বৈঠকে সেখানে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জাইনকে উত্তর কোরিয়ায় আমন্ত্রণ জানিয়ে কিম জং উনের চিঠি হস্তান্তর করা হয়। হাতে লেখা এই আমন্ত্রণপত্রটি মুন জাইনকে হস্তান্তর করেন কিমের বোন কি ইয়ো জং। এই আমন্ত্রণ গ্রহণ করলে এক দশকেরও বেশি সময় পর দুই দেশের নেতার সাক্ষাতের ঘটনা ঘটবে।

শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার অংশগ্রহণকে দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে দেখা হচ্ছে। কিন্তু এর মাধ্যমে উত্তর কোরিয়ার প্রচারণা বিজয় হলো কিনা তা নিয়েও সংশয় প্রকাশ করছেন অনেকে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য