06 24 18

রবিবার, ২৪শে জুন, ২০১৮ ইং | ১০ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ (বসন্তকাল) | ৯ই শাওয়াল, ১৪৩৯ হিজরী

Home - আন্তর্জাতিক - মিয়ানমারকে বোঝাতে সিঙ্গাপুরের প্রতি শেখ হাসিনার আহ্বান

মিয়ানমারকে বোঝাতে সিঙ্গাপুরের প্রতি শেখ হাসিনার আহ্বান

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের অবিলম্বে স্বদেশে ফিরিয়ে নিতে মিয়ানমারকে বোঝানোর জন্য সিঙ্গাপুরের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সিঙ্গাপুর সফররত শেখ হাসিনা দেশটির প্রেসিডেন্ট হালিমা ইয়াকুব ও প্রধানমন্ত্রী লি শিয়েন লুংয়ের সঙ্গে পৃথক বৈঠককালে এ আহ্বান জানান।

সিঙ্গাপুর বর্তমানে দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রভাবশালী জোট আসিয়ানের সভাপতি। মিয়ানমারও ১০ সদস্যের এ জোটের সদস্য।

সোমবার সকালে সিঙ্গাপুরের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর কার্যালয় ‘ইস্তানা’য় বৈঠক দু’টি হয়। বৈঠক শেষে শেখ হাসিনার সিঙ্গাপুর সফরকালীন আবাসস্থল সাংগ্রিলা হোটেলে সাংবাদিকদের ব্রিফ করার সময় এসব তথ্য জানান বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক।

‘সাক্ষাতে প্রধানমন্ত্রী বলেছেন, মিয়ানমার তাদের দেশ থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফেরত নিয়ে যেতে সম্মত হয়েছে৷ কিন্তু নানাবিধ কারণে দেরি হচ্ছে৷

রোহিঙ্গা ইস্যুটি বাংলাদেশের জন্য একটি বড় সমস্যা৷ দ্রুত এর সমাধান হওয়া দরকার৷ তাদের ফেরত নিতে মিয়ানমারের সঙ্গে যে সমঝোতা হয়েছে তা ঠিক মত বাস্তবায়ন হচ্ছে না৷

গত আগস্টে মিয়ানমার সেনাবাহিনী নতুনকরে দমন-পীড়ন শুরু করলে প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেয় লাখ লাখ রোহিঙ্গা মুসলমান।

মিয়ানমারের এ নির্যাতনকে ‘জাতিগত নিধনযজ্ঞ’ বলে আখ্যা দিয়েছে জাতিসংঘসহ বিভিন্ন সংস্থা। সংস্থাগুলোর হিসাব মতে, আগস্টের পর এখন পর্যন্ত পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে ৭ লাখ রোহিঙ্গা। সব মিলিয়ে আশ্রিত রোহিঙ্গার সংখ্যা ১০ লাখেরও বেশি।