10 23 18

মঙ্গলবার, ২৩শে অক্টোবর, ২০১৮ ইং | ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪০ হিজরী

Home - আন্তর্জাতিক - যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠক বাতিলের হুমকি উত্তর কোরিয়ার

যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠক বাতিলের হুমকি উত্তর কোরিয়ার

ওয়াশিংটন এক তরফাভাবে পরমাণু কর্মসূচি বাদ দেওয়ার জন্য চাপ দিতে থাকলে যুক্তরাষ্ট্রের সঙ্গে শীর্ষ পর্যায়ের বৈঠক বাতিল করতে পারে বলে হুমকি দিয়েছেউত্তর কোরিয়া। বুধবার উত্তরা কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ’র বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

App DinajpurNews Gif

উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী কিম কিয়ে গিওয়ানকে উদ্ধৃত করে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বলেছে, ওয়াশিংটন যদি উত্তর কোরিয়ার জন্য লিবিয়া স্টাইনের পরমাণু নিরস্ত্রীকরণের কথা বলে তাহলে যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া বৈঠকসহ দ্বি-পাক্ষিক সম্পর্কও পরিষ্কার হয়ে যাবে। খবরে বলা হয়, এক তরফাভাবে শুধু উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি বাদ দিতে বলা হলে যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকের ব্যাপারে নতুন করে চিন্তা করবে দেশটি।

বিবৃতিতে বলা হয়, পূর্বসুরীদের অনুসরণ করলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একজন ‘ব্যর্থ প্রেসিডেন্ট’ হিসেবেই থেকে যাবেন।

যুক্তরাষ্ট্র ও কোরিয়ার চলমান যৌথ সামরিক মহড়ার জেরে দক্ষিণের সঙ্গে বুধবারের শীর্ষ পর্যায়ের সংলাপ স্থগিত করে উত্তর কোরিয়া। দেশটি বলেছে এই সামরিক মহড়া বিভক্ত কোরিয় উপদ্বীপের উষ্ণ সম্পর্কের জন্য হুমকি। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ’র খবরে আগামী মাসে উত্তর কোরিয় নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠক পরিকল্পনা মতো হবে কিনা তা নিয়েও সন্দেহ প্রকাশ করা হয়।

পিয়ংইয়ংয়ের এমন সতর্কতার পরও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর বলেছে, তারা আগামী ১২ জুন পরিকল্পনা মতো সিঙ্গাপুরে বৈঠকটি করতে যাচ্ছে। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র হেদার ন্যুয়ের্ট সাংবাদিকদের বলেন, ওয়াশিংটন উত্তর কোরিয়ার অবস্থান পরিবর্তনের কোনও ইঙ্গিত পায়নি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য