Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
09 19 18

বুধবার, ১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ৮ই মুহাররম, ১৪৪০ হিজরী

Home - আন্তর্জাতিক - যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো গভর্নর পদে কৃষ্ণাঙ্গ নারীর মনোনয়ন

যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো গভর্নর পদে কৃষ্ণাঙ্গ নারীর মনোনয়ন

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথমবার কোন কৃষ্ণাঙ্গ নারী গভর্নর পদে নির্বাচনে লড়ার জন্য মনোনয়ন পেয়েছেন। এই নারীর নাম স্টেসি আব্রামস(৪৪)। তিনি একজন লেখিকা ও যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের সাবেক আইনপ্রণেতা।

App DinajpurNews Gif

এই বছরের নভেম্বরে অনুষ্ঠেয় মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির হয়ে গভর্নর পদে লড়ার জন্য মঙ্গলবার তাকে মনোনয়ন দেয়া হয়েছে। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, ২০০৩ সালের পর থেকে এখন পর্যন্ত জর্জিয়ায় ডেমোক্রেটিক পার্টির কোন প্রার্থী গভর্নর পদে নির্বাচিত হননি। স্টেসির জন্য তাই আসন্ন মধ্যবর্তী নির্বাচন বেশ কঠিন পরীক্ষা।

এদিকে, রিপাবলিকান পার্টি থেকে প্রাইমারীতে জয়ী হয়েছেন লেফটেন্যান্ট গভর্নর ক্যাসি ক্যাগল। আগামী ২৪শে জুলাই তিনি জর্জিয়ার সেক্রেটারি ব্রায়ান কেম্প এর বিরুদ্ধে লড়বেন। দুইজনের মধ্য থেকে জয়ী ব্যক্তি হবেন মধ্যবর্তী নির্বাচনে আব্রামসের প্রতিদ্বন্দ্বী।

নির্বাচিত হলে আব্রামস হবেন সংখ্যালঘু জাতিগোষ্ঠী থেকে নির্বাচিত হওয়া জর্জিয়ার প্রথম গভর্নর। এছাড়া যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ নারী গভর্নর। #মিটু আন্দোলন, #টাইমসআপ আন্দোলনের এই সময়ে যুক্তরাষ্ট্রে নারী প্রার্থীদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। কেন্টাকি, আরকানসাস ও টেক্সাস অঙ্গরাজ্য থেকে ডেমোক্রেটিক পার্টির হয়ে তিন নারী প্রার্থী মনোনয়ন পেয়েছেন। এদের মধ্যে কেন্টাকি অঙ্গরাজ্য থেকে মনোনীত হয়েছেন সাবেক পাইলট অ্যামি ম্যাকগার্থ।

যুক্তরাষ্ট্রে বর্তমানে ছয়জন নারী গভর্নর রয়েছেন। এর মধ্যে দুইজন ডেমোক্র্যাট এবং চারজন রিপাবলিকান। তারা আলাবামা, আইওয়া, নিউ মেক্সিকো, ওকলাহোমা, ওরিগন এবং রোড আইল্যান্ডে গভর্নর হিসেবে নিয়োজিত আছেন।

জর্জিয়ার গভর্নর নির্বাচনের প্রাইমারিতে স্ট্যাসি ইভান্সকে(৪০) হারান স্ট্যাসি আব্রামস। একসময় জর্জিয়া অঙ্গরাজ্যের হাউস মাইনরিটি লিডার হিসেবে কাজ করেছেন তিনি। ডেমোক্র্যাট নেতা হিলারি ক্লিনটন এবং বার্নি স্যান্ডার্সের সমর্থন রয়েছে তার প্রতি।