07 17 18

মঙ্গলবার, ১৭ই জুলাই, ২০১৮ ইং | ২রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ | ৩রা জিলক্বদ, ১৪৩৯ হিজরী

Home - আন্তর্জাতিক - কন্যা সন্তানের জন্ম দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

কন্যা সন্তানের জন্ম দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন তার প্রথম সন্তানের জন্ম দিয়েছেন। আজ বৃহস্পতিবার অকল্যান্ড সিটি হাসপাতালে এক কন্যা সন্তানের জন্ম দিয়েছেন তিনি। শিশুটির ওজন ৩.৩১ কেজি। খবর বিবিসির।

খবরে বলা হয়, ইতিহাসে এখন পর্যন্ত তিনি হচ্ছেন দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী যিনি ক্ষমতায় থাকাকালীন সময়ে সন্তানের জন্ম দিয়েছেন। এর আগে পাকিস্তানের প্রয়াত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো ১৯৯০ সালে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনরত অবস্থায় সন্তানের জন্ম দেন।

সন্তান প্রসবের জন্য চিকিৎসকের নির্ধারিত তারিখের চারদিন পর বৃহস্পতিবার সকালে জাসিন্ডাকে হাসপাতালে ভর্তি করা হয়। তিনি গত জানুয়ারিতে জানিয়েছিলেন তিনি অন্তঃসত্ত্বা। তার স্বামীর নাম ক্লার্ক গেফোর্ড।

জাসিন্ডা আগামী ৬ সপ্তাহ মাতৃত্বকালীন ছুটিতে যাবেন। এসময় ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন নিউজিল্যান্ডের উপ প্রধানমন্ত্রী উইনস্টন পিটারস। তবে গুরুত্বপূর্ণ ইস্যুগুলোতে তার সঙ্গে আলোচনা করা হবে।

শিশুটি জন্মের পর সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে তার সদ্য ভূমিষ্ঠ সন্তান ও সঙ্গী ক্লার্ক গেফোর্ডসহ একটি ছবি পোস্ট করেছেন। তাতে তিনি লিখেছেন, তিনি নিজেকে খুবই ভাগ্যবতী অনুভব করছেন। পাশাপাশি তিনি হাসপাতালের কর্মীদেরও ধন্যবাদ জানিয়েছেন।

এক বিবৃতিতে তিনি বলেন, আমি নিশ্চিত নতুন মা-বাবা হওয়ার পর অন্যদের যেমন অনুভূতি হয় আমরাও তেমন সেসব অনুভূতির মধ্যে দিয়েই যাচ্ছি। একই সঙ্গে আমি আমার শুভাকাঙ্ক্ষীদের প্রতি তাদের সহানুভূতি ও অনেক মানুষের কাছ থেকে আসা শুভকামনার জন্য কৃতজ্ঞ। সবাইকে ধন্যবাদ।

১৮৫৬ সালের পর থেকে এ পর্যন্ত নিউজিল্যান্ডের সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন জাসিন্ডা আরডার্ন।

দেশজুড়ে বিভিন্ন রাজনীতিবিদরা জাসিন্ডা ও তার স্বামীকে অভিনন্দন জানিয়েছে। এর মধ্যে রয়েছে নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী হেলেন ক্লার্ক।